সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১: সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১ সেশনের  এখনো প্রকাশ হয় নি। তবে খুব দ্রুত বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে তাদের অফিসিয়াল ওয়েসাইটে  https://www.bau.edu.bd/    ভর্তি  বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে বলে জানিয়েছেন কর্তৃপক্ষ। যদি এখনো তারা এখনো বিজ্ঞপ্তি প্রকাশ করেনি, তবে অনলাইন বৈঠকে মিলিত হয়ে কৃষিবিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা কিছু সিদ্ধান্ত নিয়েছে। ভর্তি সংক্রান্ত এসব সিদ্ধান্তের মধ্যে পরীক্ষা পদ্ধতি, আবেদন যোগ্যতা, মার্কিং ইত্যাদি রয়েছে। এসব বিষয়ে খুঁটি নাটি জানতে আমাদের আর্টিকেলটি পড়ুন। ইংরেজিতে পড়ুন

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১

 কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা ২০২১ সালে চারটি বিশ্ববিদ্যালয় অংশ গ্রহণ করবে। এসব বিশ্ববিদ্যালয়গুলো হলো শের-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিং কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, জামালপুর বঙ্গবন্ধু কৃষি বিশ্ববিদ্যালয়। করোনার কারনে এবার ভর্তি পরীক্ষা কিছুটা বিলম্বে অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষা বিজ্ঞপ্তি উচ্চমাধ্যমিকের ফলাফল ঘোষণার পর প্রকাশ করা হবে বলে একাধিক নির্ভর যোগ্য সূত্রে জানা গেছে। 

আবেদন শুরু : ১৭ এপ্রিল ২০২১

আবেদন শেষ: ১২ মে ২০২১

ভর্তি পরীক্ষার তারিখ : ২৫ মে ২০২১

আবেদন ফি- …..

সর্বমোট আসন সংখ্যা 

আগেই উল্লেখ করা হয়েছে সমন্বিত ভর্তি পরীক্ষা চারটি বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে যেখানে সর্বমোট ২৪৭৩টি আসন সংখ্যা রয়েছেে। এগুলো হলো  

১. বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ – ১১০৮

২. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর- ৩৩০

৩. শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, ঢাকা- ৭০৪

৪. সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট-  ৪৩১

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার সারকুলার দেখুন…..

সমন্বিত কৃষি বিশ্ববিদ্যালয় ভর্তি বিজ্ঞপ্তি ২০২০-২১  আবেদনের যােগ্যতা

পরীক্ষায় আবেদন করতে পারবে ২০১৭/১৮ সালে এসএস সি  এবং ২০২৯-২০২০ সালে এইচএসসি পরীক্ষায় পাস করা শিক্ষার্থীরা। উল্লেখ অবশ্যই বিজ্ঞান গ্রুপ থেকে পাস করতে হবে।  এ্সএসসি ও এইচএসসি মিলিয়ে সর্বমোট  জিপিএ ৭.০০ থাকতে হবে ১০ এর মধ্যে।কিন্তু পৃথকভাবে ৩.০০ থাকতে হবে ঐচ্ছিক বিষয় ছাড়া। ইংরেজি মধ্যমের শিক্ষার্থীদের ক্ষেত্রে ও লেভেল এ কমপক্ষে পাঁচটি বিষয়ে বি  গ্রেড থাকতে হবে। এছাড়া  এ লেভেল পরীক্ষা  পদার্থ, রসায়ন, গণিত, জীববিজ্ঞান, বিষয়গুলোতে কমপক্ষে বি গ্রেড থাকতে হবে। 

মার্কিং পদ্ধতি 

পরীক্ষা হবে সর্বমোট ২০০ নম্বরের। এর মধ্যে এক ১০০ মার্কের  এমসিকিউ হবে। প্রতিটি িএমসিকিউ এর জন্য ১ মার্ক। ভুল উত্তরের জন্য .২৫ কাটা যাবে। এছাড়া একশো মার্ক হচ্ছে এইচএসসি ও এসএসসির ফলাফলের ওপর। এইএসসি জন্য ৪০ মার্ক অর্থাৎ প্রতিগ্রেড এর জন্য ৮। এইচএসসির জন্য ৬০ মার্ক যেখানে প্রতি গ্রেড এর জন্য  ১২ নম্বর।  এসএসসি/সমমান এবং এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় জীববিদ্যা, রসায়ন, পদার্থবিজ্ঞান এবং গণিত আলাদা বিষয় হিসেবে থাকতে হবে।পরীক্ষা সময় এক ঘণ্টা। প্রশ্নপত্র ইংরেজি ও বাংলা দুইটি মিডিয়ামে তৈরি করা হবে। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *