রাবিতে ভর্তি আবেদন শুরু

রাবিতে ভর্তি আবেদন শুরু ০৭ মার্চ: রাজশাহী বিশ্ববিদ্যালয় রাবিতে  ভর্তি আবেদন শুরু ০৭ মার্চ। আবেদন চলবে ১৮ মার্চ। সম্প্রতি ভর্তি পরীক্ষা কমিটির মিটিংয়ে এ সিদ্ধান্ত হয়।. আপনি যদি রাবি পরীক্ষা দিতে আগ্রহী  হয়ে থাকেন । রাবির ভর্তি  আবদেন শুরু ০৭ মার্চ সহ  ভর্তি পরীক্ষার সংক্রান্ত ( আবেদন যোগ্যতা, ইউনিট প্রতি পরীক্ষার্থীর সংখ্যা, পরীক্ষা পদ্ধতি ) বিভিন্ন তথ্য জানতে পুরো আর্টিকেল টি পড়ুন। এছাড়া রাবির ভর্তি সংক্রান্ত সকল তথ্য পেতে ক্লিক করুন ….. 

 

রাজশাহী বিশ্ববিদ্যালয়  ভর্তি

 

 রাবি বাংলাদেশের রাজশাহী বিভাগে অবস্থিত দেশের দ্বিতীয় বৃহত্তম বিশ্ববিদ্যালয়।. ১৯৫৩ সালের ৬ জুলাই এটি প্রতিষ্ঠিত হয়।. রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩৬ হাজার৷. প্রাচ্যের ক্যামব্রিজ খ্যাত এই বিশ্ববিদ্যালয়টি রাজশাহী বিশ্ববিদ্যালয় রেলওয়ে স্টেশন ও ঢাকা-রাজশাহী মহাসড়কের পাশে রাজশাহী শহর থেকে ৫ কিলোমিটার দূরে অবস্থিত। এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা  এপ্রিল এর মাঝামাঝিতে অনুষ্ঠিত হবে। 

 

রাবির ভর্তি পরীক্ষার আবেদন যোগ্যতা

রাজশাহী বিশ্ববিদ্যালয় কতৃপক্ষ জানিয়েছে এ বছর তিনটি ইউনিটে সর্বমোট ১৩৫ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে। কিন্তু এ  বছর জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী ১৬১ হাজার। সুতারাং আবেদন যোগ্যতা যাই হোক না কেন জিপিএ ৫ না থাকলে রাবির ভর্তি পরীক্ষা অংশ নিতে পারবে না এটি নিশ্চিত। তবে বিশ্ববিদ্যালয় প্রশাসন আবেদন যোগ্যতা দিয়েছে  এইচএসসিতে ৩.০০সহ সর্বমোট মানবিক ৭.০০ থাকতে হবে ১০ এর মধ্যে। যেখানে বানিজ্যে উচ্চমাধ্যমিকে ৩.৫সহ ৭.৫  এবং বিজ্ঞানে ৩.৫সহ সর্বমোট ৮.০০।    

ইউনিট সংখ্যা : ৩ টি

প্রতি ইউনিট ; ৪৫ হাজার

 আবদেন শুরু -০৭ মার্চ

শেষ; ১৮ মার্চ।

মানবিক; উচ্চমাধ্যমিকে ৩.০০ থাকতে হবে। মাধ্যমিক উচ্চমাধ্যমিক মিলিয়ে  ৭.০০। 

বানিজ্য:উচ্চমাধ্যমিকে ৩.৫ থাকতে হবে। মাধ্যমিক উচ্চমাধ্যমিক মিলিয়ে  ৭.৫০।  

বিজ্ঞান: উচ্চমাধ্যমিকে ৩.৫০ থাকতে হবে। মাধ্যমিক উচ্চমাধ্যমিক মিলিয়ে  ৮.০০ 

আবেদন ফি; ৫৫ টাকা। 

 

 রাবির পরীক্ষা পদ্ধতি ২০২০-২০২১ 

 

এ বছর রাজশাহী বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় লিখিত থাকছে না। পরীক্ষা অনুষ্ঠিত হবে বহুনির্বাচনী পদ্ধতি বা এমসিকিউ।  মোট ৮০টি বহু নির্বাচনী প্রশ্ন থাকবে যার মার্ক ১০০।  প্রতিটি উত্তরের জন্য ১.২৫ নম্বর এবং ভুল উত্তরের জন্য রয়েছে  মাইনাস মার্কিং।  ভুল উত্তরের জন্য .২৫। ভর্তি পরীক্ষার তারিখ সহ বিভিন্ন আপডে এই সাইটে পাওয়া যাবে। 

 

ঢাকা বিশ্ববিদ্যালয় ভর্তি পরক্ষী ২০২০-২১ বিজ্ঞপ্তি

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *